September 21, 2024, 2:18 pm

সংবাদ শিরোনাম
দুর্নীতি বিরোধী জাতীয় সমন্বয় কমিটির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফর রহমান মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত জীবাশ্ম জ্বালানীর ব্যবহার বন্ধে কুড়িগ্রামে জলবায়ু ধর্মঘট খুলনা দৌলতপুর রেলস্টেশন ও মহসিন মোড় কাঁচাবাজারে এলাকাবাসীর উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান সংসার রেখে ডলিতে আসক্ত কয়েছ৷ বিয়ে ছাড়াই এক সাথে বসবাস ঢাকার কেরানীগঞ্জ এলাকা থেকে তিন লাখ জাল টাকা এবং জাল টাকা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জামাদিসহ দুই জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ যশোরের সাবেক এসপি আশরাফুল সহ ১০ পুলিশের বিরুদ্ধে মামলা কুড়িগ্রামে পানি উন্নয়ন বোর্ডের জায়গায় প্রভাবশালীদের মৎস্য চাষ প্রতিষ্ঠার পর থেকে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত ক্ষেতলাল পৌরসভার বাসিন্দা উখিয়ায় রোহিঙ্গা শিবিরে বিদেশি পিস্তল ও গুলিসহ সন্ত্রাসী আটক কুড়িগ্রামের চিলমারীতে আশ্রয়নের ঘর বানিজ্য

জাল সনদ প্রস্তুতকারী চক্রের সক্রিয় তিন সদস্য আটক

আব্দুল্লাহ আল মামুন,বিশেষ প্রতিনিধি:

গত বৃহস্পতিবার (১৩ আগষ্ট) রাজধানীর সবুজবাগ থানা এলাকা থেকে রাসেল ইসলাম (২৮), মো. শামীম (২৪) ও মো. মিরাজ ইসলাম (২১) নামের জাল সার্টিফিকেট প্রস্তুতকারী চক্রের সক্রিয় তিন সদস্যকে আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-১০। এ সময় তাদের দখল থেকে জাল সনদপত্র তৈরীর বিভিন্ন সরঞ্জামাদিসহ ২৬ টি ভুয়া সার্টিফিকেট জব্দ করা হয়েছে বলে র‌্যাব সূত্র জানায়।
বর্তমান সময়ে করোনায় মহামারির কারনে সবকিছু আটকে আছে। নেই কোন সার্কুলার, নেই কোন চাকরির জন্য পরিক্ষা। এই মহামারি কবে শেষ হবে, কবে সবকিছু স্বাভাবিক হবে, কবে আবার চাকরির প্রক্রিয়া শুরু হবে, তা একমাত্র উপরওয়ালাই ভালো জানেন। উপরন্তু করোনায় মহামারির কারনে বিভিন্ন শ্রেনি-পেশার মানুষ চাকরি হারাচ্ছে। চাকরি হারিয়ে হতাশায় মা-হারা সন্তানদের নিজ হাতে হত্যা করে হতভাগ্য পিতা নিজেও আত্মহত্যার পথ বেছে নেয়ার মত ঘটনা ঘটছে। বেসরকারি গবেষনা প্রতিষ্ঠান পলিসি রিসার্স ইনস্টিটিউটের হিসেব অনুয়ায়ী করোনার প্রভাবে চাকরি হারাতে পারে প্রায় দেড় কোটি মানুষ। এমন পরিস্থিতিতেও চাকরি পাওয়ার প্রথম সোপান শিক্ষাগত যোগ্যতার সনদ না থাকায় জাল সনদ তৈরীতে সক্রিয় হয়ে উঠছে এক শেণির অসাধু কারবারিরা।
র‌্যাব-১০ মিডিয়াসেল সূত্র জানায়, এক গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার রাত আনুমানিক সাড়ে ১০’টা থেকে সাড়ে ১১’টা পর্যন্ত সময়ে কোম্পানি কমান্ডার উপ-পরিচালক আলী রেজা রাব্বী ও স্কোয়াড কমান্ডার এএসপি. মো. আসাদুজ্জামানের নেতৃত্বে র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল সবুজবাগ থানাধীন পূর্ব বাসবো এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে বিভিন্ন শিক্ষা বোর্ডের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জাল সনদ প্রস্তুতকারী চক্রের উল্লেখিত তিন সদস্যকে আটক করে। এ সময় তাদের দখল থেকে ২ টি সিপিইউ, ২ টি মনিটর, ৩ টি প্রিন্টার, ২ টি স্ক্যানার, ২ টি মাউস, ২ টি কী-বোর্ড, ৪ টি মোবাইল ফোন এবং ২৬ টি ভূয়া/জাল সার্টিফিকেট জব্দ করা হয়। আটককৃত মো. শামীম মাদারীপুরের নীলকুঠি এলাকার মজিবুর সরদারের ছেলে, রাসেল ইসলাম পিরোজপুর জেলার মঠবাড়িয়া থানার জানখালী গ্রামের মৃত: হারুন অর রশীদের ছেলে, এবং মো. মিরাজ ইসলাম একই এলাকার আবুল হাওলাদারের ছেলে বলে জানা যায়।
র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে জানা যায় যে, আটককৃতরা দীর্ঘদিন যাবত বিভিন্ন শিক্ষাবোর্ডের এসএসসি, এইচএসসি, দাখিল, আলিম এবং জাতীয় বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনার্স ও মাস্টার্সের জাল সার্টিফিকেট তৈরী করে আসছিল। তারা টাকার বিনিময়ে বিভিন্ন জাল সনদপত্র, জাল ভোটার আইডি কার্ড, জাল প্রশংসা পত্রসহ বিভিন্ন ধরনের জাল দলিল ও সনদ পত্রাদি তৈরী করে ব্যবসার আড়ালে জালিয়াতি কর্মকান্ড চালিয়ে আসছিল। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হয়েছে।
উল্লেখ্য, এই করোনাকালে গত ৯ আগষ্ট রাজধানীর ওয়ারী থানা এলাকা থেকে উপ-অধিনায়ক মেজর শাহরিয়ার জিয়াউর রহমানের নেতৃতে মো. আক্তার হোসেন ও জাকির হোসেন নামের জাল সনদ প্রস্তুতকারী চক্রের সদস্য দুই সহোদরকে গ্রেফতার করে র‌্যাব-১০ এর আভিযানিক দল। এ সময় তাদের দখল থেকে জাল সনদ তৈরীর বিভিন্ন সরঞ্জামাদিসহ ১০ টি ভূয়া সার্টিফিকেট জব্দ করা হয়।
এর আগের দিন ৮ আগষ্ট রাজধানীর যাত্রাবাড়ি থানা এলাকা থেকে আলমগীর হোসেন টুটুল এবং আবুল কাশেম নামের জাল সনদ প্রস্তুতকারী চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে কমান্ডিং অফিসার মো. শহীদুল হক মুন্সির নেতৃত্বে র‌্যাব-১০ এর আভিযানিক দল। এ সময় তাদের দখল থেকে জাল সনদ তৈরীর বিভিন্ন সরঞ্জামাদিসহ ২২ টি ভূয়া সার্টিফিকেট জব্দ করা হয়।
এবং গত ২৭ জুলাই রাজধানীর নিউমার্কেট থানা এলাকা থেকে মো. রাজিব হোসেন নামে জাল সার্টিফিকেট প্রস্তুতকারী চক্রের এক সদস্যকে আটক করে র‌্যাব-১০ এর আভিযানিক দল। এ সময় তার দখল থেকে জাল সনদ তৈরীর বিভিন্ন সরঞ্জামাদিসহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১৬ টি জাল সনদপত্র জব্দ করা হয়।

প্রাইভেট ডিটেকটিভ/১৫ আগষ্ট ২০২০/ইকবাল

Share Button

     এ জাতীয় আরো খবর